AC Land Office,Shibganj, Bogra

আমাদের কথা

shibganj-bogra-acland-office
আজকের বিশ্ব চলে তথ্য-প্রযুক্তির কল্যাণে। এখন প্রাত্যহিক জীবনের সঙ্গী ল্যাপটপ, আইপ্যাড, নোটবুক, মোবাইল ফোন আর ইন্টারনেট। প্রতিনিয়ত পরিবর্তনশীল এই বিশ্বে তথ্য প্রযুক্তির সাথে তাই সখ্যতা গড়ে তোলা ছাড়া কোন উপায় নেই। নতুন প্রজন্মের পাশাপাশি পুরোনো প্রজন্মও তাল মেলাচ্ছে। খুব সহজে জানা যাচ্ছে বিভিন্ন সেবা সম্পর্কে। এক কথায়, মানুষ এখন সব কাজ হাতের মুঠোয় দেখতে ও পেতে চায়। এ বাস্তবতাকে অস্বীকার করার কোন সুযোগ নেই।

তথ্যপ্রযুক্তির ব্যবহারে একদিকে যেমন সেবা প্রদানে কাঙ্ক্ষিত গতি সঞ্চার করা সম্ভব, অন্যদিকে সামগ্রিক ব্যবস্থাপনাও উন্নত করা যায়। তবে এ উপমহাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপটে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা এখনও অনেকটা ম্যানুয়েল পদ্ধতিতেই চলছে। বিদ্যমান অসংখ্য আইন কানুন, ভূমি ব্যবস্থাপনার বাস্তব জটিলতা, প্রয়োজনীয় অবকাঠামোগত সংস্কারের অভাব ইত্যাদি কারণে ভূমি ব্যবস্থাপনার বিষয়গুলি এখনও অনেক পিছিয়ে।

আশার কথা, অনেক ক্ষেত্রেই নবীন ও প্রবীন কর্মকর্তাদের অনেকেই ভূমি ব্যবস্থাপনার মতো জটিল অধ্যায়টিকে সহজতর করার মানস নিয়ে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। ইতোমধ্যে অনেক জেলা উপজেলায় জেলা প্রশাসক, সহকারী কমিশনার (ভূমি)গণ ভূমি ব্যবস্থাপনাকে বিভিন্নভাবে জনমুখী করতে সচেষ্ট হয়েছেন। এই ওয়েবসাইটটি সেরূপ প্রচেষ্টারই একটি অংশ।

অগ্রসরমান ও শিক্ষিত জনগোষ্ঠীর বসবাস এ এলাকায়। এলাকার চাহিদা বিবেচনায় উপজেলা ভূমি অফিস, শিবগঞ্জ, বগুড়া এর নামজারি প্রক্রিয়াটিকে ই-সেবার আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নামজারির প্রত্যেকটি ধাপ সুনির্ধারিত সময়ের মধ্যে ওয়েবসাইট এবং একইসাথে মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে সরাসরি আবেদনকারীকে অবহিত করার মাধ্যমে এই সেবা জনগণের দোড়গোড়ায় পৌছেঁ দেয়াই এর উদ্দেশ্য। এর মাধ্যমে একদিকে যেমন জবাবদিহিতা নিশ্চিত করা যাবে তেমনি ভূমি সংক্রান্ত আপাত জটিল বিষয়গুলিকে জনগণের সাথে পরিচিত করানো, দুর্নীতি এবং নথি অনুমোদনে অযথা দীর্ঘসূত্রিতা হ্রাস, আবেদনকারী ও ভূমি অফিসের মধ্যে একটি সরাসরি যোগসূত্র স্থাপন ইত্যাদি নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। 

এই ই-সেবা কার্যক্রমকে সাফল্যমণ্ডিত করতে আপনাদের পরামর্শ আমাদের একান্ত কাম্য।

 

hotline

নোটিশ বোর্ড

Find us on Facebook